তথ্য না হারিয়েই হার্ডডিস্কে নতুন ড্রাইভ তৈরি করার কৌশল

How to Partition a Hard Drive Without Data Loss

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ডেস্কটপ থেকে মাই কম্পিউটারে ক্লিক করে খুললে C:, D:, E: ইত্যাদি লেখা যে আইকন গুলো দেখা যায় সেগুলো কম্পিউটারের হার্ডডিস্ক ড্রাইভের পার্টিশন বা বিভাগ। অর্থাৎ পুরো হার্ডডিস্কের জায়গা কয়েকটি ভাগে বণ্টন করা হয়েছে।

নতুন কম্পিউটার কেনার পর সাধারণত এক বা দুটি পার্টিশন থাকে। তবে ফাইল গুলো বিভাগ অনুযায়ী সাজিয়ে রাখতে আরও ড্রাইভের দরকার হতে পারে। সব পার্টিশন ভেঙে নতুন করে দিতে গেলে ডাটা নষ্ট হয়ে যাবে। তবে তথ্য না হারিয়েও বিদ্যমান ড্রাইভের জায়গা থেকে পার্টিশন দিয়ে নতুন ড্রাইভ তৈরি করা যায়।

হার্ডডিস্কে নতুন ড্রাইভ তৈরি করার নিয়মঃ

নতুন পার্টিশন তৈরি করার আগে দেখে নিতে হবে বিদ্যমান ড্রাইভে কমপক্ষে ৫০ শতাংশ খালি জায়গা আছে কিনা। এবার ডেস্কটপ থেকে কম্পিউটার আইকনে মাউসের ডান বাটনে ক্লিক করে Manage নির্বাচন করুন। এরপর তালিকা থেকে Storage এর অধিনে Disk Management লেখার উপর ক্লিক করুন। এখানে হার্ডডিস্কে থাকা সব পার্টিশন বা ড্রাইভ গুলো দেখাবে।

যে ড্রাইভ ভেঙে নতুন ড্রাইভ বানাতে চান সেটিতে মাউসের ডান বাটনে ক্লিক করে Shrink volume নির্বাচন করুন। এটি চালু হতে কিছুক্ষণ সময় নিতে পারে। এটি চালু হওয়ার পর Enter the amount of space to Shrink in MB ঘরে কাঙ্ক্ষিত জায়গা দেখা যাবে। যতটুকু জায়গা দেখাবে সর্বোচ্চ ততটুকু বা তার কম জায়গা নিয়ে নতুন ড্রাইভ বানাতে পারবেন।

নতুন ড্রাইভের ক্ষেত্রে ৫০ শতাংশ পর্যন্ত জায়গা নেওয়া যাবে। প্রয়োজন অনুযায়ী জায়গা (প্রতি গিগা বাইটের জন্য ১০২৪ মেগা বাইট করে লিখতে হবে) নির্ধারণ করে Shrink বাটন চাপুন। কিছু সময় অপেক্ষা করার পর Unallocated space নামে একটি নতুন অংশ হার্ডডিস্কে দেখা যাবে।

এটির উপর মাউস এর ডান বাটনে ক্লিক করে New Simple Volume নির্বাচন করুন। একটি ফরম্যাট পার্টিশন উইন্ডো চালু হবে, এখান থেকে Next বাটনে ক্লিক করে assign the following drive letter এ ড্রাইভ এর জন্য অক্ষর নির্ধারণ করে, বাকি সব সেটিং ঠিক রেখে Next বাটন চাপুন। ফরম্যাট সম্পন্ন হলে Finish বাটন চাপলেই কোন তথ্য না হারিয়ে নতুন করে একটি আলাদা ড্রাইভ তৈরি হবে।

Tags: , , , , , ,

Related posts

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published.




Top