হঠাৎ করে চাকরি চলে গেলে কী করবেন আপনি?

চাকরি, এইচ আর ডিপার্টমেন্ট, ম্যানেজমেন্টের, ম্যানেজার, চুক্তিভিত্তিক, নেটওয়ার্কিং বা যোগাযোগ

চাকরি হারানোর ভয় কম বেশি প্রত্যেক চাকরি জীবিদের মনেই কাজ করে।  অনাকাঙ্ক্ষিত অথচ চরম এই সত্যের মুখোমুখি হলে জীবন বিষাদ গ্রস্ত হয়ে পড়াটাই স্বাভাবিক। যে কারো জীবন মুহূর্তের মাঝে উল্টে যেতে পারে এই একটি ঘটনায়। আপনি হয়তো ভাবছেন কখনোই আপনার চাকরি যাবে না। কিন্তু এ ব্যাপারে জেনে রাখাটা তো ভাল। জেনে নিন চাকরি চলে যাওয়ার পর কী করতে পারেন আপনি।

১) গভীর একটা নিঃশ্বাস নিন। এমন একটা সংবাদ পাবার পর মাথা ঠিক না থাকারই কথা। কিন্তু এই সময়ে ঝোঁকের বশে কিছু করবেন না। পরে আবার আক্ষেপ করতে হতে পারে। কোন একটা নির্জন জায়গায় গিয়ে নিজের আবেগ বশে আনুন।

২) চাকরি চলে গেছে বলেই ধরে নেবেন না আপনার কোন সমস্যা আছে বা আপনার ওপরে ম্যানেজমেন্টের কোন ব্যক্তিগত ক্ষোভ আছে। টেকনিক্যাল কোন কারণেই হয়তো আপনার চাকরি চলে যেতে পারে। সুতরাং ম্যানেজমেন্টের উপরে রাগ করে কিছু করে ফেলবেন না।

৩) এখনই কোন ডকুমেন্টে সাইন করে বসবেন না। এইচ আর ডিপার্টমেন্ট থেকে যদি আপনাকে কোন টার্মিনেশন লেটারে সাইন করতে বলা হয়, তাহলে সেটা বাসায় নিয়ে যান এবং ভাল করে পড়ে দেখুন।

৪) এইচ আর ডিপার্টমেন্ট এর সঙ্গে সব খুঁটিনাটি ব্যাপারে আলোচনা করে নিন। চাকরি চলে গেলে কিছু পরিমাণে সেভারেন্স পে পাওয়া যেতে পারে, এ ব্যাপারে জেনে নিন।

৫) আপনার কম্পিউটার থেকে দরকারি ফাইল, ব্যক্তিগত তথ্য এসব সরিয়ে নিন এবং নিজের কাছে রাখুন।

৬) বস বা ম্যানেজারের সঙ্গে আপনার সম্পর্ক ভাল হয়ে থাকলে তাদের কাছে রিকমেন্ডেশন চাইতে পারেন। আপনার পরের চাকরিতে তা কাজে লাগবে।

৭) ফোন করুন পরিবারের কোন সদস্য অথবা কাছে কোন বন্ধুকে। তারা আপনার মন খারাপটা কাটিয়ে আপনাকে সাহস জোগাবে।

৮) নিজেকে ভুক্ত ভোগী মনে করবেন না। নিঃসন্দেহে এই অভিজ্ঞতাটি বেশ ভয়ংকর। কিন্তু এটা নিয়ে বেশি হতাশ হলে আপনি সামনের দিকে অগ্রসর হতে পারবেন না।

৯) হুট করে কোন সিদ্ধান্ত নিয়ে ফেলবেন না। অনেকেই চাকরি চলে যাবার পর অন্য সব প্ল্যান ক্যান্সেল করে মন খারাপ করে বসে থাকেন, কেউ কম বেতনের কোন চাকরি নিয়ে ফেলেন, কেউ বা চুল কাটেন অথবা দাড়ি গজিয়ে ফেলেন। মাথা ঠাণ্ডা করুন তার পরে ভাবুন এমন কোন সিদ্ধান্ত নেয়া কী ঠিক হবে?

১০) মানসিক ভাবে স্থির হয়ে নিন, এর আগে বেশি মানুষকে না জানানোই ভাল। আমার চাকরিটা চলে গেছে! এমন কোন স্ট্যাটাস বা টুইট করবেন না।

১১) চাকরি চলে যাওয়া নিশ্চিত হলে আপনার সিভিটি আপডেট করে ফেলুন। এবার নতুন করে চাকরি খোঁজা শুরু করুন।

১২) অভিজ্ঞতার দেমাগে অন্ধ না হয়ে গিয়ে বরং নতুন চাকরির জন্য সম্ভাব্য সকল ক্ষেত্রে আবেদন করা অব্যাহত রাখুন। অতীতে যতই আপনি দক্ষ থাকুন না কেন, ভেবে বসবেন না কেউ আপনাকে ডেকে নিয়ে চাকরি দেবে।  কারণ, বাস্তবতা অনেক  কঠিন। এজন্য নিজের চাকরিটা নিজেকেই খুঁজে নিতে হবে।

১৩) মন মতো নতুন চাকরি না পাওয়ার আগ পর্যন্ত ছোট খাটো কোন কাজ, তা হোক চুক্তিভিত্তিক কিংবা কম বেতনের, সাদরে গ্রহণ করুন। এতে একদিকে যেমন আপনার চাকরিহীন থাকার মনো যাতনা খানিকটা কমবে, অন্যদিকে চাকরির ক্ষেত্রে আপনি থেকে যাবেন সক্রিয়। অর্থাৎ আপনার দক্ষতার ঝালাই রবে অব্যাহত।

১৪) হারানোর চাকরি ক্ষেত্রে আপনার যত অভিজ্ঞতা হয়েছে, যাদের যাদের সঙ্গে গড়ে উঠেছিল পেশাদারি সম্পর্ক তাদের সঙ্গে নেটওয়ার্কিং বা যোগাযোগ অব্যাহত রাখুন। তবে নিজের ব্যক্তিত্বকে মোটেও বিকিয়ে দেয়া চলবে না। বরং সেটি ধরে রেখেই ক্যারিয়ারের নানা ধাপের সঙ্গে চাকরিহীন অবস্থায়ও সংযুক্ত থাকুন। দেখবেন এতে নতুন চাকরির একটা পথ নিশ্চয়ই কোন না কোন ভাবে বের হয়ে আসবে।

Tags: , , , ,

Related posts

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published.




Top