২৫ বছর পূর্ণ হলো ওয়েবের

বিশ্বের প্রথম ওয়েবসাইট, ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব, ওয়েবের ২৫ বছর, ব্রিটিশ বিজ্ঞানী স্যার টিম বার্নার্স-লি, সুইজারল্যান্ডের জেনেভায়

ব্রিটিশ বিজ্ঞানী স্যার টিম বার্নার্স-লি ১৯৯১ সালের ৬ আগস্ট বিশ্বের প্রথম ওয়েবসাইট চালু করেন। সেই হিসাবে গত শনিবার ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের ২৫ বছর পূর্ণ হল। কিছু লেখা ও হাইপার লিংকের সমন্বয়ে সাদা মাটা ওয়েবসাইট ছিল এটি।

স্যার টিম বার্নার্স-লির সেই দিনের ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব একবিংশ শতাব্দীতে এসে মানুষের জীবনে গুরুত্বপূর্ণ ব্যবহার উপযোগী মাধ্যম হিসেবে পরিণত হয়েছে। মানুষ যেন তার দরকারি তথ্য ও নথিপত্র সহজে খুঁজে পায়, ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে এমন একটি পদ্ধতি তৈরি করতে চেয়েছিলেন তিনি। প্রথম ওয়েবসাইটের মাধ্যমে তার সেই পরিকল্পনার কথা উল্লেখ করেন তিনি।

স্যার টিম বার্নার্স-লি সেই সময় সুইজারল্যান্ডের জেনেভায় গবেষণা সংস্থা সার্নের সদর দপ্তরে কাজ করতেন। তার নেক্সট কম্পিউটারে প্রথম ওয়েব পেজ চালু করা হলে সে সময়ে উপস্থিত সবাই তার এই উদ্যোগকে স্বাগত জানান।

সেই দিনের ওয়েবসাইটটি এখনো এই http://info.cern.ch/hypertext/WWW/TheProject.html ঠিকানায় সচল আছে। ওয়েব কিভাবে কাজ করবে, কিভাবে বিভিন্ন ডকুমেন্টে প্রবেশ করা যাবে এবং নিজেদের সার্ভারে স্থাপন করা যাবে, তার নির্দেশনা ছিল এই ওয়েবসাইটে। সূত্র: দ্য টেলিগ্রাফ

Tags: , , ,

Related posts

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published.




Top