শুক্র গ্রহের পরিবেশ জীবন ধারণের উপযোগী ছিল

শুক্র গ্রহ, শুক্র গ্রহের, মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান

২০০ কোটি বছর আগের শুক্র গ্রহের সাথে বর্তমান সময়ের শুক্র গ্রহকে মেলানো যাবে না। বর্তমান সময়ে শুক্র গ্রহের পৃষ্ঠের তাপমাত্রা ৪৬২ ডিগ্রি সেলসিয়াস। বর্তমানে সেখানে কোন বাষ্পের অস্তিত্ব পর্যন্ত নেই। কিন্তু যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার গবেষকেরা ধারণা করছেন অতীতে এই গ্রহে জীবনের অস্তিত্ব ছিল।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার গবেষকদের মতে, ২০০ কোটি বছর আগে এই গ্রহটিতে তরল পানির সমুদ্র ছিল। সেই সাথে পৃষ্ঠের তাপমাত্রাও ছিল জীবন ধারণের উপযোগী।

মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার গোডার্ড ইনস্টিটিউট ফর স্পেস স্টাডিজের গবেষকরা কম্পিউটারে গ্রহটির মডেল তৈরি করে অতীত আবহাওয়া মণ্ডলের চিত্র তৈরি করেছেন। এই গবেষণা সংক্রান্ত একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে- জিওফিজিক্যাল রিসার্চ লেটার সাময়িকীতে।

গবেষণা সংক্রান্ত নিবন্ধের লেখক মাইকেল ওয়ে বলেন, পৃথিবীতে জলবায়ু পরিবর্তনের মডেল তৈরিতে যে সমস্ত টুল ব্যবহার করা হয়, তা অন্য গ্রহের অতীত ও বর্তমান অবস্থা জানার জন্য ব্যবহার করা হয়েছে। এতে দেখা গেছে, বর্তমান সময়ের শুক্র গ্রহ অতীতে অন্য রকম অবস্থা ছিল।

বিজ্ঞানীরা দীর্ঘদিন যাবত গবেষণা করে এই ধারণা করেন, পৃথিবীর মতই উপাদান দিয়ে শুক্র গ্রহ তৈরি। কিন্তু বিবর্তনের পথ অন্য রকম। ১৯৮০ সালে মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার পাঠানো পাওনিয়ার মিশনের ইনফরমেশন বা তথ্য অনুযায়ী, শুক্র গ্রহে সমুদ্র ছিল। তথ্যসূত্রঃ আইএএনএস

Tags: , , , , ,

Related posts

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published.




Top