যেভাবে আপওয়ার্কে কাজের সাফল্য হিসাব করা হয়

ফ্রিল্যান্সিং, আউটসোর্সিং, ফ্রিল্যান্সিং আউটসোর্সিংয়ের কাজ, আপওয়ার্ক, আপওয়ার্কে কাজের সাফল্য, জব সাকসেস স্কোর, ফ্রিল্যান্সার, ক্লায়েন্টদের ফিডব্যাক

ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিংয়ের কাজ পাওয়ার জনপ্রিয় ওয়েব সাইট আপওয়ার্কে কিভাবে কাজের সাফল্যের (জব সাকসেস স্কোর) হিসাব করা হয়, এটা নিয়ে অনেকের মনে বিভিন্ন প্রশ্ন দেখা দেয়। আগে যখন ওডেস্ক ও ইল্যান্স (ওডেস্ক এবং ইল্যান্স মিলে বর্তমানে আপওয়ার্ক) ছিল, তখন শুধু গ্রাহকের ফিডব্যাকের (মন্তব্য) রেটিং গণনা করা হতো। আপওয়ার্ক হওয়ার পর থেকে শুধু আর ফিডব্যাক গণনা করা হয় না। এখন জব সাকসেস স্কোর হিসাব করা হয়।

জব সাকসেস স্কোর অনেক কিছুর ওপর নির্ভর করে। জব সাকসেস স্কোর = সকল ফিডব্যাক (পাবলিক এবং প্রাইভেট) + দীর্ঘদিন ধরে সম্পর্ক, চুক্তির পুনরাবৃত্তি ‍+ কোন কাজ ছাড়া চুক্তি, পর্যাপ্ত ফিডব্যাকের ঘাটতি। জব সাকসেস স্কোর = (চুক্তির সফল বাস্তবায়ন – নেতিবাচক ফলাফল)। মোট কাজের ফলাফল আপওয়ার্ক প্রতি ১৪ দিন পরপর রবিবারে ৬ মাস, ১২ মাস এবং ২৪ মাসের জব সাকসেস স্কোর আলাদাভাবে হিসাব করে।

যে স্কোরটি বেশি হয় সেটি ফ্রিল্যান্সারদের প্রোফাইলে যোগ করে। জব সাকসেস স্কোর ৯০ বা তার চেয়ে বেশি হলে অনেক ভাল হিসেবে গণ্য হয়। ৭৫ বা এর কম হলে খারাপ হিসেবে গণ্য হয়। জব সাকসেস স্কোর ৭৫ এর চেয়ে কমে গেলে নতুন কাজ পেতে অনেক সমস্যা হয়। দীর্ঘ মেয়াদি চুক্তি এবং চুক্তির পুনরাবৃত্তি স্কোর বাড়ায়, কোন চুক্তি যদি অনেক দিন ধরে চলে এবং নিয়মিত কাজের পারিশ্রমিকের লেনদেন হয়, তবে স্কোর বাড়ায়। আবার একই গ্রাহক বারবার কাজ দিলেও স্কোর বাড়ে।

বাজে গ্রাহকের ফিডব্যাক গণনা করা হয় না, যেসব গ্রাহক সব ফ্রিল্যান্সারের সাথে বাজে ব্যবহার করে এমন ক্লায়েন্টদের ফিডব্যাক গণনা করা হয় না এবং তাদের অ্যাকাউন্ট আপওয়ার্ক বন্ধ করে দেয়। লেনদেন হয় না এমন চুক্তি স্কোর কমিয়ে দেয়, কোন একটা চুক্তির কাজ শুরু হওয়ার পর যদি পেমেন্ট লেনদেন না হয় তাহলে নির্দিষ্ট একটা সময় পর এটা স্কোর কমিয়ে দেয়। তাড়াতাড়ি এই কন্ট্রাক্টটি শেষ করে এই সমস্যা থেকে বাঁচা যায়।

ফিডব্যাক ছাড়া চুক্তি শেষ হলে স্কোর কমে যায়, তবে মাঝে মধ্যে ফিডব্যাক ছাড়া চুক্তি শেষ হলেও কোন সমস্যা হয় না, কিন্তু নিয়মিত ফিডব্যাক ছাড়া চুক্তি শেষ হলে স্কোর কমে যায়। গ্রাহককে অনুরোধ করে ফিডব্যাকসহ কন্ট্রাক্ট এন্ড করলে এই সমস্যা থেকে বাঁচা যায়।

Tags: , , , ,

Related posts

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published.




Top