কম্পিউটারের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় কিছু টিপস

কম্পিউটারের নিরাপত্তা, ল্যাপটপের নিরাপত্তা, ফায়ারওয়াল, অ্যান্টিভাইরাস, অ্যান্টিভাইরাস সফটওয়্যার, পাসওয়ার্ড, ইন্টারনেট

প্রত্যেক ইন্টারনেট ব্যবহার কারীরই উচিত কম্পিউটার বা ল্যাপটপের নিরাপত্তা নিয়ে ভাবা। কিছু নিয়ম মেনে চললেই খুব সহজেই রোধ সম্ভব হ্যাকিং, ওয়ার্ম, ভাইরাস, তথ্য চুরিসহ আরও অনেক কিছুই।

ফায়ারওয়ালঃ

ফায়ারওয়াল হল একটি বিশেষ ধরনের সফটওয়্যার ব্যবস্থা। এটা ইনকামিং ও আউটগোয়িং ইন্টারনেট সংযোগ পর্যবেক্ষণ করাসহ হঠাৎ করে হ্যাকারদের আক্রমণ রোধ এবং নিজ থেকেই ছড়িয়ে পড়া ওয়ার্ম প্রতিহত করতে কাজ করে। এছাড়াও কম্পিউটারের অনেক নিরাপত্তা ব্যবস্থাও নিয়ন্ত্রণ করে। এটি সক্রিয় করার জন্য উইন্ডোজ অপারেটিং সিস্টেমের Run এ গিয়ে firewall.cpl লিখে এন্টার দিলে ফায়ারওয়াল সেটিংস খুলবে। এরপর প্রয়োজন অনুযায়ী ফায়ারওয়ালটি সেটিং করে নিন।

অ্যান্টিভাইরাস সফটওয়্যারঃ

কম্পিউটারের নিরাপত্তা ব্যবস্থা যদি অ্যান্টিভাইরাস সফটওয়্যারের উপর ছেড়ে দেওয়া হয়, তাহলে অবশ্যই ভাল মানের একটি অ্যান্টিভাইরাস সফটওয়্যার বেছে নিতে হবে। বিনা মূল্যে অনেক অ্যান্টিভাইরাস সফটওয়্যার পাওয়া যায় কিন্তু সেগুলোতে নিরাপত্তার সকল ব্যবস্থা থাকে না। যে অ্যান্টিভাইরাস সফটওয়্যারটিই ব্যবহার করুন না কেন, সেই অ্যান্টিভাইরাস সফটওয়্যারটি সবসময় আপডেটেড করে নিতে হবে।

পাসওয়ার্ড বাছাইঃ

অধিকাংশ ইন্টারনেট ব্যবহারকারীই ইমেইল, ফেইসবুক ছাড়াও অন্যান্য অনলাইন অ্যাকাউন্টের পাসওয়ার্ড বাছাইয়ের ক্ষেত্রে সাবধান নয়। সহজেই মনে রাখা যায় এমন ধরনের পাসওয়ার্ড সবাই ব্যবহার করতে চায়। কিন্তু আপনি কি জানেন? আপনার কাছে যেটা মনে রাখা সহজ, হ্যাকারদের কাছে সেটা অনুমান করা তার চেয়েও সহজ। এজন্য সর্বদা পাসওয়ার্ড বাছাইয়ের ক্ষেত্রে কিবোর্ডের বিশেষ অক্ষর যেমন- F@$*G%r# ইত্যাদি মিলিয়ে পাসওয়ার্ড ব্যবহার করা ভাল। তাহলে হ্যাকার অথবা অন্য কেউ সহজে অনুমান করতে পারবে না, ফলে অনলাইনে আপনি থাকবেন নিরাপদ।

ইন্টারনেটে সতর্ক থাকুনঃ

ইন্টারনেটের যথাযথ ব্যবহার অনেকেই করতে পারেন না। বিভিন্ন ধরনের লিংক এবং আকর্ষণীয় বিজ্ঞাপন দেখে এতে হুটহাট করে ক্লিক করা থেকে বিরত থাকুন। না বুঝেই ইমেইল এর স্প্যাম ফোল্ডারে আসা ইমেইলের লিংকে ক্লিক করা থেকে বিরত থাকুন। কোনো কিছু ডাউনলোড করার সময় সতর্ক থাকুন কোন ধরনের তথ্য আপনি ডাউনলোড করতে চাচ্ছেন। ভুলবশত কোন ওয়ার্ম বা ভাইরাস ডাউনলোড দিচ্ছেন না তো? অনলাইনে হ্যাকার বা দুষ্কৃতকারীরা সবসময় আপনাকে আকর্ষণীয় বিজ্ঞাপন এবং ডলারের প্রলোভন দেখিয়ে আপনার গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিতে পারে। এজন্য আকর্ষণীয় বিজ্ঞাপন বা লিংকে ক্লিক করার আগে ভেবে চিন্তে ক্লিক করুন। নয়তো এক ক্লিকেই কখনো আপনার কম্পিউটার বা নিজের বিপদ ডেকে আনবেন।

উপরোক্ত বিষয় গুলো মেনে চলতে পারলেই খুব সহজেই বাড়িয়ে নিতে পারবেন আপনার কম্পিউটারের নিরাপত্তা ব্যবস্থা।

Tags: , , , ,

Related posts

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published.




Top