রাস্তায় চলবে আবার আকাশেও উড়বে!

টেরাফুগিয়ার, টেরাফুগিয়ার ট্রানজিশন যান, উড়ুক্কু গাড়ি, ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তি, এয়ারসট্রিপের ঘাটতি

টেরাফুগিয়ার ট্রানজিশন যান, উড়ুক্কু গাড়ি হয়তো শিগগিরই রাস্তায় চলা শুরু করবে। কিন্তু প্রশ্ন হচ্ছে, কোনটি আগে আসবে, উড়ুক্কু গাড়ি, নাকি স্বয়ংক্রিয় বা স্বচালিত গাড়ি? বেশ কিছুদিন যাবৎ এই দুই প্রযুক্তি নিয়ে কাজ করে যাচ্ছেন গবেষকরা। কিন্তু এখনো রাস্তায় চলার মত সহজলভ্য হয়ে ওঠেনি এই দুই প্রযুক্তির গাড়ি।

উড়ুক্কু গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেরাফুগিয়া সম্প্রতি স্বয়ংক্রিয় গাড়ি প্রযুক্তি নিয়েও চিন্তা ভাবনা শুরু করেছে। প্রায় ১০ বছর ধরে উড়ুক্কু গাড়ি তৈরির জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এবার স্বয়ংক্রিয় উড়ুক্কু গাড়ি তৈরির জন্য কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি।

ব্যবসা ও প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডারের তথ্য অনুযায়ী, টেরাফুগিয়ার তৈরি করা বর্তমান যানটির নাম হচ্ছে ট্রানজিশন। উড়ুক্কু এই যানটিতে বড় চাকা ভাঁজ করে রাখা যায় এবং এর ডানাও আছে। ছোট এয়ার ফিল্ড ও বড় গ্যারেজ থাকলে এটি ব্যবহার করা যায়। সত্যি কারের কোন বড় রাস্তায় এটি ব্যবহার করা যায় না।

তাই টেরাফুগিয়া কর্তৃপক্ষ ভাবছে, উড়ুক্কু গাড়িটি যদি স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থার সঙ্গে যুক্ত করা যায়, তবে অনেক সুবিধা হবে। এতে করে ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তি, এয়ারসট্রিপের ঘাটতি ও মাথা ঠান্ডা রাখার মত সমস্যা গুলো দূর হবে। টেরাফুগিয়া কর্তৃপক্ষের দাবি, ২০২৫ সাল নাগাদ তাদের এই যন্ত্রটি বাজারে আসতে পারে। তথ্যসূত্র: বিজিআর

Tags: , , , , ,

Related posts

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published.




Top