কম্পিউটার বারবার রিস্টার্ট নেওয়ার কারণ ও প্রতিকারের উপায়

কম্পিউটার, রিস্টার্ট, কম্পিউটার রিস্টার্ট, কুলিং সিস্টেম, পাওয়ার সাপ্লাই, অপারেটিং সিস্টেম, ভাইরাসের আক্রমণ, হার্ডওয়্যার এর সমস্যা, সফটওয়্যার ইনস্টল, ব্যাড সেক্টর, মাদারবোর্ড

কম্পিউটারে কাজ করার সময় যদি বারবার রিস্টার্ট নেয় তাহলে বিরক্তির শেষ থাকে না। আবার কম্পিউটার বারবার রিস্টার্ট নিলে কাজ করাও সম্ভব হয়না। এর ফলে জরুরী ফাইল এবং কম্পিউটার নষ্ট হয়ে যেতে পারে। বারবার কম্পিউটার রিস্টার্ট নেওয়ার কারণ না জানার চেষ্টা করে অথবা সমস্যাটির সমাধান না করে জোর করে কম্পিউটার চালু রাখার চেষ্টা করলে হার্ডওয়্যার পুড়ে যাওয়া সহ আরও অনেক বড় ধরণের ক্ষতির আশঙ্কা থাকে। নিচে কিছু সম্ভাব্য সমস্যা ও তার সমাধান সম্পর্কে আলোচনা করা হল-

কুলিং সিস্টেমে সমস্যাঃ

প্রসেসরের কুলিং সিস্টেম যদি সঠিকভাবে কাজ না করে অথবা প্রসেসর প্রয়োজন মত ঠাণ্ডা না হয় তাহলে কম্পিউটার ওভারহিট হওয়ার ফলে হয়ে রিস্টার্ট নেয়। সেক্ষেত্রে কুলিং সিস্টেমটি সার্ভিসিং কিংবা পরিবর্তন করতে হবে।

পাওয়ার সাপ্লাইয়ে সমস্যাঃ

পাওয়ার সাপ্লাই থেকে মেইনবোর্ড প্রয়োজনীয় পাওয়ার বা বিদ্যুৎ না পেলে কম্পিউটার রিস্টার্ট নেয়। এক্ষেত্রে আপনার কম্পিউটার পাওয়ার সাপ্লাইটি সার্ভিসিং কিংবা পরিবর্তন করতে হবে।

অপারেটিং সিস্টেমে সমস্যাঃ

অপারেটিং সিস্টেমে সমস্যা দেখা দিলে অথবা অপারেটিং সিস্টেম ক্র্যাশ করলে পিসি বা কম্পিউটার রিস্টার্ট নেয়। এক্ষেত্রে My Computer এর উপর মাউস এর কার্সর নিয়ে ডান বাটনে ক্লিক করে properties এ গিয়ে Advanced tab থেকে Start up and Recovery এর Settings অপশনে যেয়ে System Failure অপশনের অর্ন্তগত Automatically Restart অপশন থেকে টিক চিহ্ণটি উঠিয়ে দিয়ে OK করুন।

ভাইরাসের আক্রমণঃ

ভাইরাসের কারণেও কম্পিউটার রিস্টার্ট নিতে পারে। এজন্য কম্পিউটারে একটি ভাল মানের এ্যন্টিভাইরাস ব্যবহার করুন এবং ব্যবহৃত এ্যন্টিভাইরাসটি সব সময় আপডেটেড রাখুন।

হার্ডওয়্যার এর সমস্যাঃ

নতুন কোন হার্ডওয়্যার সংযুক্ত করলে এবং সেটি কম্পিউটার এর সাথে অসামাঞ্জস্য হলে কম্পিউটার রিস্টার্ট নিতে পারে। ব্যবহারিত বা কম্পিউটার সংযুক্ত হার্ডওয়্যারের সংযোগে ক্রুটি দেখা দিলেও কম্পিউটার রিস্টার্ট নিতে পারে। এজন্য হার্ডওয়্যারের সংযোগ স্থান এবং হার্ডওয়্যার চেক করে দেখুন ঠিক আছে কিনা।

নতুন সফটওয়্যার ইনস্টলঃ

নতুন সফটওয়্যার বা গেমস ইনস্টল করার কারণেও কম্পিউটার রিস্টার্ট নেয়। কম্পিউটার কনফিগারেশন এর সাথে যদি সফটওয়্যার বা প্রোগ্রাম সাম্যঞ্জস্যপূর্ন না হয় তাহলে এই সমস্যা দেখা দিতে পারে। তাই প্রোগ্রাম বা সফটওয়্যার ইনস্টল করার সময় ভাল করে দেখে নিন ঐ সফটওয়্যার চালানোর জন্য কম্পিউটার কি কনফিগারেশনের প্রয়োজন।

হার্ডডিস্কের ব্যাড সেক্টরঃ

হার্ডডিস্কের ব্যাড সেক্টর থাকলে কম্পিউটার রিস্টার্ট নিতে পারে। ব্যাড সেক্টরের কারণে হার্ডডিস্ক ডাটা রিড করতে পারেনা এর ফলে কম্পিউটার হ্যাং অথবা রিস্টার্ট নেয়। এজন্য হার্ডডিস্ক ইউটিলিটি দিয়ে ব্যাড সেক্টর জনিত সমস্যা গুলো দূর করতে পারেন।

মাদারবোর্ড এর সমস্যাঃ

যদি এর পরও কম্পিউটার রিস্টার্ট নিতে থাকে তাহলে বুঝতে হবে আপনার কম্পিউটার এর মাদারবোর্ডে কোন সমস্যা আছে। সেক্ষেত্রে দ্রুত আপনার কম্পিউটার মাদারবোর্ডটি পরিবর্তন করুন।

Tags: , , , , ,

Related posts

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published.




Top