প্রফেশনাল কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন কোর্স ঢাকা, খুলনা, বাংলাদেশ।

কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশনঃ

বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে চলার জন্য কম্পিউটার শিক্ষার কোন বিকল্প নেই। সর্বক্ষেত্রে ব্যবহৃত এই কম্পিউটার আপনাকে নিয়ে যাবে অনেক দূর। সুতরাং প্রশিক্ষণ নেওয়ার জন্য ভর্তি হতে পারেন কম্পিউটারের বিভিন্ন ধরনের কোর্সে। কিন্তু সবার আগে কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন কোর্সটি সবার জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। কেননা বাংলাদেশ সহ বিশ্বের প্রতিটি দেশেই অফিসিয়াল বিভিন্ন প্রকার কাজ করা হয় কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন এর মাধ্যমে। টাইপিং থেকে আরম্ভ করে নোটিশ, গ্রাফ, চার্ট, রিপোর্ট শীট, স্প্রেড শীট, প্রেজেন্টেসন সহ বিভিন্ন প্রকার কাজ করা যায় কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন এর মাধ্যমে।

কেন আপনি কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন কোর্সটি করবেন?

ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, প্রতিষ্ঠানিক এবং বাণিজ্যিক কাজ করার জন্য কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন কোর্সটি খুবই গুরুত্বপূর্ণ। সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত, ছোট বড় বিভিন্ন ধরনের কোম্পানি, ব্যবসা প্রতিষ্ঠান কিংবা বিদেশে চাকরীর জন্যও কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন কোর্সটির বিকল্প বর্তমানে আর কিছু নেই। আবার আমরা যারা কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করি তাদের অবশ্যই কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন ব্যবহার করার প্রয়োজন হয়। কিন্তু ভালভাবে কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন এর কাজ না জানার কারণে বিভিন্ন সময় বিভিন্ন প্রকার সমস্যার সম্মুখিন হতে হয়।

এমনকি অনেক সময় লোগো ডিজাইন, ওয়েবসাইট টেমপ্লেট ডিজাইন, ওয়েব ব্যানার ডিজাইন, ব্রুশিয়ার ডিজাইন, বিজনেস কার্ড ডিজাইন, ওয়েব অ্যাড নির্মান, ডিজিটাল ইমেজ প্রসেসিং, বইয়ের কভার ডিজাইন ইত্যাদি কাজর ক্ষেত্রেও কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন এর ব্যবহার করা হয়ে থাকে। আইটিস্কিলআপ ইন্সটিটিউট এর মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন বা কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন কোর্সটি সম্পন্ন করে যেকোন ব্যক্তি উল্লেক্ষিত বিষয় সমূহ ছাড়াও আরো অনেক ধরনের কাজ করতে পারবে শুধুমাত্র কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন ব্যবহার করে।

উল্লেখ্য কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন এর রয়েছে অনেক গুলো ভার্সন এবং প্রতিটি ভার্সনেই রয়েছে কম বেশি পার্থক্য। এই কথা মাথায় রেখেই আইটিস্কিলআপ ইন্সটিটিউট এর কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন কোর্সটি এমন ভাবে সাজানো হয়েছে। যে কারণে একজন ব্যক্তি কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন কোর্সটি সম্পূর্ণ করে খুব সহজেই কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন এর প্রতিটি ভার্সনে কাজ করতে পারবে।

প্রফেশনাল কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন কোর্স হাইলাইটসঃ

  • কন্টেন্ট বা অবজেক্ট তৈরি এবং এর ফরম্যাট পদ্ধতি।
  • ডকুমেন্ট তৈরি এবং এর ব্যবহার পদ্ধতি।
  • ফ্রন্ট, সেকশন, টেক্সট এর ফরম্যাট এবং প্যারাগ্রাফ ম্যানেজমেন্ট।
  • টেবিল, লিস্ট তৈরি এবং রেফারেন্স যুক্ত করার পদ্ধতি।
  • ডকুমেন্ট তৈরি এবং ব্যবহার উপযোগী করার পদ্ধতি।

মাইক্রোসফট ওয়ার্ডঃ

  • টাইপিং এর বেসিক কনসেপ্ট।
  • যেকোন ধরনের টাইপিং এর কাজ।
  • লেখার বিভিন্ন রকম ডিজাইন করা।
  • পেজ লেআউট বা সেটাপ করা।

মাইক্রোসফট এক্সেলঃ

  • স্প্রেড শীট ডিজাইন করা।
  • রিপোর্ট শীট তৈরি করা।
  • লজিক কোড অ্যানালাইসিস।
  • অ্যানালাইজার পেজ ডিজাইনিং করা।
  • চার্ট বা গ্রাফ ডিজাইন করা।
  • মাইক্রোসফট এক্সেল স্প্রেড শীট বিশ্লেষণ।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্টঃ

  • স্লাইড শো তৈরি করা।
  • টেমপ্লেট ডিজাইনিং করা।
  • প্রেজেন্টেসন তৈরি করা।
  • ভিবিন্ন প্রকার কার্ড তৈরি করা।
  • এক্সেল টু পাওয়ার পয়েন্ট।
  • পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেসন।

এছাড়াও কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন সম্পর্কিত আরো অনেক কিছুই থাকছে এই কোর্সটিতে।

কোর্সটিতে অংশগ্রহণ কারীরা যেসকল সুবিধা সমূহ পাবেনঃ

ক্লাস নোটঃ প্রতিদিনের লেকচার শীট বা ক্লাস নোট প্রদান করা হবে।
প্রেজেন্টেশনঃ প্রতিটি ক্লাস শেষে ক্লাসটির প্রেজেন্টেশন দেওয়া হবে।
পিডিএফ কপিঃ কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন এর উপর লিখা কিছু পিডিএফ কপি প্রদান করা হবে।
বইঃ প্রয়োজন কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন এর উপর লিখা একটি বই দেওয়া হবে।
ভিডিও টিউটোরিয়ালঃ কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন এর উপর কিছু বাংলা ভিডিও টিউটোরিয়াল প্রদান করা হবে।
লাইফ প্রজেক্টঃ সকলেই কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন কোর্সের এর রিয়েল লাইফ প্রজেক্টে অংশ গ্রহণের সুযোগ পাবে।
সফটওয়্যার ও সোর্স ফাইলঃ কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন এর কাজ প্রাকটিস করার জন্য প্রয়োজনীয় সফটওয়্যার, সোর্স ফাইল এবং টুলস প্রদান করা হবে।
ট্রেইনারঃ প্রফেশনাল কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন এক্সপার্টদের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে।
সাপোর্টঃ কোর্স পরবর্তি সময়ে সারা জীবন সাপোর্টের নিশ্চয়তা।
অন্যান্যঃ ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং গাইডলাইন, স্টুডেন্টদের জন্য ফেসবুকে গ্রুপ, হাতে কলমের পাশাপাশি প্র্যাক্টিকাল প্রশিক্ষণ ইত্যাদি।

কোর্সের সময়সীমাঃ

কোর্সের মোট সময় দুই মাস এর মধ্যে দেড় মাসের প্রশিক্ষণ এবং ১৫ দিনের রিয়েল লাইফ প্রজেক্ট।

প্রশিক্ষণ ফিঃ

৩,০০০ টাকা রেজিস্ট্রেশন ফি সহ মোট কোর্স ফি ৫,০০০ টাকা। এককালীন যারা ৫,০০০ টাকা দিতে না পারবে তাদের জন্য দুইটি ইন্সটলমেন্টে দেওয়ার সুযোগ রয়েছে। প্রথম ইন্সটলমেন্টে রেজিস্ট্রেশন ফি ৩,০০০ টাকা এবং পরবর্তি মাসে কোর্স ফি ২,০০০ টাকা দিতে হবে।

ভর্তি এবং রেজিস্ট্রেশনের নিয়মঃ

কোর্সটিতে অংশগ্রহণ করতে ইচ্ছুক ব্যক্তিদের অনলাইন অথবা মোবাইল এর মাধ্যমে এডমিনিস্ট্রেশন বিভাগে রেজিস্ট্রেশন করতে হবে। অনলাইন অথবা মোবাইল এর মাধ্যমে রেজিস্ট্রেশন সফল হওয়ার পর আমাদের এডমিনিস্ট্রেশন থেকে ফোন করে বিস্তারিত জানান হবে। কোর্সের প্রথম ক্লাশের দিন অবশ্যই উল্লেখিত রেজিস্ট্রেশন ফি সহ অংশগ্রহন করতে হবে।

Top