জেনে নিন ভিডিও অটোপ্লে বন্ধ করার উপায়

ভিডিও অটোপ্লে, ভিডিও অটোপ্লে বন্ধ করার উপায়, ফেইসবুক ভিডিও, গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স, অপেরা মিনি, ব্রাউজার

ইন্টারনেট এর ব্যবহার বৃদ্ধি পাওয়ায় এখন অনেক কাজ খুব সহজেই ঘরে বসে করা যায়। তবে বিভিন্ন ব্যাক্তির ইন্টারনেট প্যাকেজ বিভিন্ন রকম হওয়ায় ডাটা সাশ্রয়ের জন্য অনেকেই বুঝে শুনে ওয়েব সাইট ভিজিট করেন। কিন্তু অনেক ওয়েবসাইট আছে, যেখানে গেলে অটোমেটিক ভিডিও চালু হয়ে যায়। এখন আবার ফেইসবুকের নিউজফিডে মাউস স্ক্রল করলেই বন্ধুদের শেয়ার করা ভিডিও গুলো অটোমেটিক চালু হয়ে যায়। মাঝে মাঝে এটি বেশ বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। এমন সমস্যায় ওয়েব ব্রাউজার এর সেটিংসে কিছু পরিবর্তন আনলে অটোমেটিক চালু হওয়া ভিডিও বন্ধ করা যায়। নিম্নে অটোমেটিক ভিডিও চালু হওয়া বন্ধ করার কিছু উপায় গুলো দেওয়া হল-

ফেইসবুক ভিডিওঃ

ফেইসবুকে লগইন করুন। উপরের ডান পার্শ্বের কোনার তির চিহ্নে ক্লিক করে Settings নির্বাচন করুন। বাম পার্শ্বের তালিকা থেকে Videos এ ক্লিক করুন। Video Settings এর Auto Play Videos এর ডানে কম্বো বক্স (Default) থেকে Off নির্বাচন করলেই ফেইসবুকের ভিডিও আর অটোমেটিক চালু হবে না।

এছাড়াও অন্যান্য ওয়েবসাইটে অটোমেটিক চালু হওয়া ভিডিও বন্ধ করতে ব্রাউজার এর সেটিংসে কিছু পরিবর্তন আনতে হবে। ব্রাউজার ভেদে এখানে এই নিয়ম গুলো দেওয়া হলো-

গুগল ক্রোমঃ

গুগল ক্রোম ব্রাউজারটি চালু করে অ্যাড্রেস বারে chrome://settings/content লিখে এন্টার চাপুন। Plugins এর অধীনের Let me choose when to run plugin content নির্বাচন করে দিন। এবার আবারও অ্যাড্রেস বারে গিয়ে chrome://plugins লিখে এন্টার চাপুন। Adobe Flash Player এর নিচের Always allowed to run এর পাশে টিক চিহ্ন তুলে দিন।

মজিলা ফায়ারফক্সঃ

মজিলা ফায়ারফক্স ব্রাউজারটি চালু করে অ্যাড্রেস বারে about:addons লিখে এন্টার চাপুন। বাম পার্শ্বের তালিকা থেকে Plugins এ ক্লিক করুন। Plugins এর তালিকা থেকে Shockwave Flash খুঁজে নিয়ে তার ডানে কম্বো বক্স থেকে Ask to Activate সিলেক্ট করে দিন।

অপেরা মিনিঃ

অপেরা মিনি ব্রাউজারটি চালু করে অ্যাড্রেস বারে about:config লিখে এন্টার চাপুন। এরপর Preference editor থেকে Multimedia তে ক্লিক করুন। এবার Allow Autoplay এর পাশের টিক চিহ্ন তুলে দিয়ে সেভ বাটন চাপুন।

Tags: , , , ,

Related posts

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published.




Top