আর্থিক খাতকে পিছনে ফেলেছে তথ্যপ্রযুক্তি শিল্প

তথ্যপ্রযুক্তি, উইলিয়াম ডাডলি, ওয়াল স্ট্রিট

আর্থিক খাতের চেয়েও চাকরির বেশি সুযোগ তৈরি হয়েছে তথ্যপ্রযুক্তি শিল্পে। নিউইয়র্ক ফেডারেল রিজার্ভের প্রেসিডেন্ট উইলিয়াম ডাডলি সংবাদ মাধ্যম সিএনবিসি দেওয়া একটি সাক্ষাৎকারে বলেন, স্থানীয় অর্থনীতিকে চাঙ্গা রাখতে পূর্বে আর্থিক খাতের যে অবদান ছিল, এখন তথ্যপ্রযুক্তি শিল্প সেই স্থান দখল করে নিয়েছে করছে।

ওয়াল স্ট্রিট এর আগে নিউইয়র্কের অর্থনৈতিক সংকট থেকে পুনরুদ্ধারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। আর এখন প্রধান ভূমিকা পালন করছে তথ্যপ্রযুক্তি শিল্প। সিকিউরিটিজ শিল্পের অস্তিরতার কারণে সৃষ্টি হওয়া শূন্য স্থান অনেকাংশেই পূরণ করা সম্ভব হয়েছে তথ্যপ্রযুক্তি খাতের উচ্চ বেতনের চাকরির মাধ্যমে।

সিলিকন ভ্যালির মত এতোটা প্রযুক্তি নির্ভর না হলেও নিউইয়র্ক শহরের তথ্যপ্রযুক্তি শিল্প ক্রমেই গুরুত্ব পাচ্ছে। উইলিয়াম ডাডলি এর মতে, প্রযুক্তি শিল্পের যে সমস্ত খাত গুলো বেশি চাকরির বাজার তৈরি করছে সেগুলো হল ই-কমার্স, ই-প্রকাশনা ও বিজ্ঞান ভিত্তিক গবেষণা এবং উন্নয়ন কর্মকাণ্ড।

নিউইয়র্কে একদিকে যেমন প্রযুক্তি শিল্পের প্রসার হচ্ছে, অন্যদিকে ওয়াল স্ট্রিট এর চাকরির বাজার ক্রমেই সংকুচিত হচ্ছে। এই অবস্থার প্রধান কারণ হিসেবে উইলিয়াম ডাডলি বলেন, এর জন্য দায়ী অর্থনৈতিক সংকটের আগে এবং বর্ধিত নিয়ম কাননের পরে দায়িত্বহীনতা বেড়ে যাওয়া।

২০০৮ সালে আর্থিক খাতে সংকট এর পর ওয়াল স্ট্রিট কে শক্তিশালী করার জন্য অনুকূল পরিবেশ নির্মাণ করা হয়েছিল। তবে ফলাফল হিসেবে যা পাওয়ার কথা ছিল, প্রাপ্তি তার চেয়েও অনেক কম।

Tags: , , , , ,

Related posts

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published.




Top