তথ্য ও প্রযুক্তি খাতে যেসব কাজের চাহিদা সবচেয়ে বেশি

তথ্য ও প্রযুক্তি, সমগ্র বিশ্ব, উন্নয়নের ছোঁয়া, ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ফ্রীল্যান্সার

বর্তমানে সমগ্র বিশ্ব খুব দ্রুত গতিতে প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে। এক সময় যেটা আমাদের কাছে স্বপ্নের মত মনে হতো সেটিই কিনা আজ বাস্তবে পরিনত হয়েছে। প্রযুক্তিগত এই উন্নয়নের ছোঁয়া সারা বিশ্বের মত আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশেও লেগেছে আমাদের কৃষি থেকে আরম্ভ করে শিল্প, ব্যবসা-বানিজ্য, শিক্ষা, চিকিৎসা সহ পেশাগত উন্নয়নের সকল পর্যায়ে।

আগামী দিন গুলোতে তথ্য ও প্রযুক্তি বিষয়ক কাজে উপযুক্ত লোকের অভাবে পদ খালি থাকবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তার শুরুটা অবশ্য এখন থেকেই দেখা যাচ্ছে। চলতি বছরে তথ্য ও প্রযুক্তি খাতে যে সমস্ত দক্ষতার পেশাজীবীদের চাহিদা সবচেয়ে বেশি হবে তা নিয়ে একটি জরিপের ফল প্রকাশ করেছে চিকিৎসা খাতে প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান মরগ্যান হান্টার হেলথ কেয়ার ইনকরপোরেটেড। জরিপে মূলত পশ্চিমা দেশ গুলোকে প্রাধান্য দেওয়া হয়েছে। তবে বাংলাদেশেও চিত্রটা একই।

এক পরিসংখ্যানে দেখা গেছে অনলাইনে এই পর্যন্ত বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি কাজ পেয়েছে ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট জানা ফ্রীল্যান্সাররা। এছাড়াও তাদের কাজের তালিকায় যে বিষয় গুলো প্রথম দিকে রয়েছে সেগুলো হল যথাক্রমে গ্রাফিক ডিজাইন, এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন), এসএমএম (সোশ্যাল মিডিয়া মার্কেটিং), ইন্টারনেট মার্কেটিং, সফটওয়্যার ডেভেলপমেন্ট ইত্যাদি। তাছাড়া এনড্রয়েড এবং আইফোন অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট ও খুব দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে।

Tags: , , , ,

Related posts

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published.




Top