খুব সহজেই বাড়িয়ে নিন ইন্টারনেট এর গতি

ইন্টারনেট, ইন্টারনেট সংযোগ, ইন্টারনেটের গতি, কম্পিউটার ভাইরাস

বিভিন্ন কারণে অনেক সময় ইন্টারনেট সংযোগ ধীর গতির হয়। অথচ এই ইন্টারনেটকে ঘিরেই এখন মানুষের অধিকাংশ কাজ। অনেক সময় ইন্টারনেটের ধীর গতির কারণটা বোঝা যায় না, আসলে সমস্যাটি কম্পিউটারে, নাকি ইন্টারনেট সংযোগে। কয়েকটি ধাপ পরয্যবেক্ষন করে ইন্টারনেটের গতি বাড়িয়ে নেওয়া যায়। নিন্মে এই ধাপ গুলো উল্লেখ করা হল-

ইন্টারনেট সংযোগ পরীক্ষাঃ

আপনার ইন্টারনেট সংযোগটি ঠিকঠাক চলছে কিনা, সেটি খুব সহজেই পরীক্ষা করে নিতে পারেন। এজন্য www.speedtest.net ওয়েব ঠিকানায় প্রবেশ করে Begin Test বাটনে ক্লিক করার পর কিছুক্ষণ অপেক্ষা করুন। পরীক্ষা সম্পন্ন হলে কেমন গতির ইন্টারনেট সংযোগ ব্যবহার করছেন, আপনি তা জানতে পারবেন।

কম্পিউটারে ভাইরাস স্ক্যানঃ

কম্পিউটার বা পিসিতে ভাইরাস বা ম্যালওয়্যার থাকলে কাজের ক্ষতির সাথে সাথে ইন্টারনেট সেবাও ধীর গতির করে দিতে পারে। এজন্য ভাল এবং নিবন্ধিত অ্যান্টিভাইরাস দিয়ে কম্পিউটার স্ক্যান করে নিন। কম্পিউটারের ভাইরাস এর কারণে ইন্টারনেট সেবা বাধা গ্রস্ত হলে সঠিক সেবা পাওয়া যায়না।

স্বয়ংক্রিয় ভাবে হালনাগাদ বন্ধ রাখুনঃ

কম্পিউটারের উইন্ডোজ এবং এমন আরও অনেক সেবা আছে যেগুলো স্বয়ংক্রিয়ভাবে আপডেট বা হালনাগাদ হয়ে যায়। এটি বন্ধ করে না রাখলে অনেক সময় অযথা ইন্টারনেট ব্যয় হয়। উইন্ডোজ আপডেট বন্ধ করার জন্য Control Panel এ গিয়ে Windows Update এ ক্লিক করুন। এখানে বাম পার্শ্বের তালিকা থেকে Change Settings এ ক্লিক করুন। এখানে Important updates ড্রপ ডাউন মেনু থেকে Never check for updates (not recommended) সিলেক্ট করে নিচের টিক দেওয়া অন্যান্য অপশনের টিক চিহ্ন তুলে দিয়ে OK করুন।

টুলবার এবং এক্সটেনশন বন্ধ রাখুনঃ

অনেক সময় ইন্টারনেট ব্যবহার করার সময় ব্রাউজারে অপ্রয়োজনীয় কিছু টুলবার ও এক্সটেনশন যোগ হয়ে যায়। এরমধ্যে Ask Toolbar, iLivid টুলবার ছাড়াও এই জাতীয় আরও অনেক টুলবার আছে যেগুলো ব্রাউজারে যোগ হলে বিড়ম্বনার শিকার হতে হয়। এগুলো সরিয়ে (রিমুভ বা আন-ইন্সটল করে) ফেললে ইন্টারনেট সেবায় আর বিড়ম্বনায় পড়তে হবে না।

ব্যান্ডউইটথ বাড়িয়ে নিনঃ

উইন্ডোজ অপারেটিং সিস্টেম কম্পিউটার বা ল্যাপটপের জন্য কিছু ব্যান্ডউইটথ নির্দিষ্ট করে রাখে। এটি অফ করে দিলে ইন্টারনেটের গতি কিছুটা বেড়ে যাবে। এজন্য উইন্ডোজ ৭ এর জন্য Start Menu থেকে Run প্রোগ্রাম চালু করুন। এখানে gpedit.msc লিখে এন্টার কী চাপুন। গ্রুপ পলিসি এডিটর খুলে গেলে এর বাম পার্শ্বের Computer Configuration থেকে Administrative Templates এ গিয়ে Network এ ক্লিক করুন। এবার তালিকায় থাকা QoS Packet Scheduler এ ডবোল ক্লিক করুন। এখান থেকে Limit reservable bandwidth এ আবার ডবোল ক্লিক করে ওপেন করুন এবং Enabled এ টিক দিয়ে দিন। এবার Bandwidth limit এর (%) ঘরে শূন্য (০) লিখে OK করুন। এবার কম্পিউটার রিস্টার্ট দিয়ে নিয়ে পুনরায় ব্যবহার করতে থাকুন। দেখবেন আপনার কম্পিউটারের ইন্টারনেটের গতি অনেকটা বেড়ে গেছে।

Tags: , , , , , ,

Related posts

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published.




Top