গুগলের উড়ুক্কু গাড়ি।

Google’s Flying Car

ঢাকা শহরের জ্যামে বসে থাকতে থাকতে উড়ুক্কু গাড়ির কথা ভাবার লোকের সংখ্যা কিন্তু কম নয়। বর্তমানে সারাবিশ্বে বাস্তবতার পরিপ্রেক্ষিতে উড়ুক্কু গাড়ি সময়ের দাবি হয়ে দাঁড়িয়েছে। সেই দাবি মেটাতে এবার উড়ুক্কু গাড়ি তৈরির স্বপ্ন দেখছে গুগলের প্রধান নির্বাহী ল্যারি পেজও।

উড়ুক্কু গাড়ি তৈরির প্রকল্প নিয়ে কাজ করছে, এমন দুইটি উদ্যোগের সাথে নিজেকে যুক্ত করার ঘোষণা দিয়েছেন গুগলের সহ প্রতিষ্ঠাতা। গত কয়েকদিন আগে ব্লুমবার্গের একটি প্রতিবেদনে বলা হয়েছে, উড়ুক্কু গাড়ির একটি প্রকল্পে দশ কোটি মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে ল্যারি পেজ।

উড়ুক্কু গাড়ি তৈরির প্রকল্পে কাজ করা যুক্তরাষ্ট্র ভিত্তিক ওই দুইটি উদ্যোক্তা প্রতিষ্ঠান হচ্ছে জি ডট অ্যারো ও কিটি হক। ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, ক্যালিফোর্নিয়ার হোলিস্টারের একটি বিমান বন্দর থেকে সম্প্রতি পরীক্ষা মূলক ভাবে উড়ুক্কু গাড়ি চালানো হয়েছে।

২০১০ সাল থেকে জি ডট অ্যারো এই গাড়ি তৈরিতে কাজ করছে। এই প্রতিষ্ঠানটির মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার রিসার্চ সেন্টারে গাড়ি তৈরির কারখানা আছে। এই প্রতিষ্ঠানের মতই কিটি হকও একই উদ্যোগ নিয়ে কাজ চালিয়ে যাচ্ছে। তথ্যসূত্রঃ রয়টার্স

Tags: , , , , ,

Related posts

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published.




Top