ফেসটাইমের সাথে প্রতিযোগিতায় গুগলের ডুয়ো

ডুয়ো, সার্চ ইঞ্জিন গুগল, মাইক্রোসফটের স্কাইপ, অ্যাপলের ফেসটাইম, ফেসবুকের মেসেঞ্জার, ডুয়ো অ্যাপস, গুগল ডুয়ো অ্যাপস

ভিডিও কল করার সুবিধা নিয়ে ডুয়ো নামের একটি অ্যাপস চালু করেছে ইন্টারনেটে তথ্য খোঁজার জনপ্রিয় ওয়েবসাইট সার্চ ইঞ্জিন গুগল। মাইক্রোসফটের স্কাইপ, অ্যাপলের ফেসটাইম এবং ফেসবুকের মেসেঞ্জারের মতই কাজ করবে গুগলের এই ডুয়ো। তবে ডুয়ো ব্যবহারকারীদের জন্য একটি বিশেষ সুবিধা দেবে। কল ধরার আগেই ব্যবহারকারী জানতে পারবে কে তাকে কল করেছে। ফলে ব্যবহারকারী কলটি গ্রহণ করবে কি করবে না, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে। ফলে তাকে বিরক্তিকর কল ধরা থেকে বাঁচিয়ে দেবে। এই সুবিধাটির নাম দেওয়া হয়েছে নক নক।

নতুন এই অ্যাপসের ব্যাপারে গত মে মাসেই ঘোষণা দেওয়া হয়েছিল। গত মঙ্গলবার সবার জন্য উন্মুক্ত করা হয় ডুয়ো অ্যাপসটি। এতে যেকোন কলের নিরাপত্তার জন্য এনক্রিপ্ট করা হবে এবং ভিডিওর রেজ্যুলেশন ইন্টারনেট সংযোগের গতির উপর নির্ভরশীল হবে। সাধারণত বিভিন্ন ধরনের ভিডিও কল করার অ্যাপস গুলো ব্যবহার করতে গেলে ব্যবহারকারীকে নিবন্ধন করে নিতে হয়। কিন্তু ডুয়োতে ফেসটাইমের মত শুধু ব্যক্তির ফোন নম্বর লাগবে, নিবন্ধনের কোন প্রয়োজন নেই।

বিশেষজ্ঞরা বলছেন, পরিবার ও বন্ধুদের সাথে কথা বলার ক্ষেত্রে ডুয়ো একটি সহজ ও নির্ভরযোগ্য মাধ্যম। কিছু দিনের মধ্যেই অ্যাপসটি সারা বিশ্বে ছড়িয়ে দেওয়া হবে। আগামী কয়েক মাসের জন্য গুগল যেদুটো মোবাইল অ্যাপস নিয়ে পরিকল্পনা করেছিল, তার প্রথমটি হচ্ছে এই ডুয়ো। বার্তা আদান প্রদানের জন্য অ্যালো নামের আরো একটি নতুন অ্যাপস চালু করার প্রস্তুতি নিচ্ছে মার্কিন এই প্রতিষ্ঠানটি, যেটা বার্তার স্বয়ংক্রিয় জবাব দেওয়ার জন্য পরামর্শও দেবে।

বাংলাদেশ থেকে গুগলের প্লেস্টোরে গুগল ডুয়ো অ্যাপসটি খুঁজে পাওয়া গেলেও সেখানে Coming Soon লেখা দেখাচ্ছে। অ্যাপসটি প্রকাশের সাথে সাথে জানার জন্য নিবন্ধনের সুযোগ রয়েছে এতে। অ্যাপসটি পাওয়া যাবে এই https://goo.gl/DhtHt4 ঠিকানায়। চলতি বছরের শুরুতে স্মার্টফোন, স্মার্টঘড়িসহ অন্যান্য যন্ত্রাংশ নিয়ন্ত্রণ এর জন্য কথোপকথন নির্ভর সেবা, গুগল অ্যাসিস্ট্যান্ট তৈরি করার ঘোষণা দিয়েছিল প্রতিষ্ঠানটি। এটি ব্যবহারকারী ও সফটওয়্যারের মধ্যে বার্তা আদান প্রদান এর মাধ্যমে তথ্য খুঁজে পেতে সাহায্য করবে। সূত্রঃ বিবিসি

Tags: , , , , ,

Related posts

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published.




Top