এশিয়ার প্রথম কার্বন ফাইবার টাওয়ার স্থাপন করবে ইডটকো

কার্বন ফাইবার টাওয়ার, ইডটকো, টাওয়ার কোম্পানি ইডটকো, ইডটকোর কার্বন ফাইবার টাওয়ার

উদ্ভাবনী টেলিযোগাযোগ অবকাঠামো স্থাপনের অংশ হিসেবে পরিবেশ বান্ধব, ওজন কম, অধিক কার্যকর এবং প্রতিকূল আবহাওয়ায় উপযোগী ও দীর্ঘস্থায়ী কার্বন ফাইবার টাওয়ার স্থাপনের ঘোষণা দিয়েছে টাওয়ার কোম্পানি ইডটকো। মালয়েশিয়ার পুচংয়ের তামান তাসিক প্রিমায় স্থাপিত গ্রাউন্ড বেজড কার্বন ফাইবার টাওয়ারটি হবে এশিয়া এই ধরনের প্রথম টাওয়ার। গত সোমবার এই টাওয়ার স্থাপনের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।

কার্বন ফাইবার টাওয়ারের প্রধান সুবিধা হল স্টিলের তৈরি টাওয়ারের চেয়ে ৭০ শতাংশ ওজন কম। ফলে টাওয়ারের ভিত্তির প্রয়োজনীয়তা অর্ধেকে নামিয়ে আনে এবং ওজনের তুলনায় অধিক শক্তি সরবরাহ করে। এটির ছোট ফুট প্রিন্টেও কম ম্যাটেরিয়ালের প্রয়োজন হয়। সহজে প্রসারণশীল এবং স্টিলের চেয়ে ১০ গুণ উচ্চ দৃঢ়তা সম্পন্ন টাওয়ার অধিক ভার বহনে সক্ষম বলে প্রতিকূল আবহাওয়াতেও উপযোগী।

টাওয়ার কোম্পানি ইডটকোর পক্ষ থেকে জানানো হয়, এই বৈশিষ্ট্য গুলো টোটাল কস্ট অব ওনারশিপ টিসিও ২০ শতাংশ কমিয়ে দেয়। ইডটকোর কার্বন ফাইবার টাওয়ার স্থাপনের অভিজ্ঞতা কাস্টমাইজেশনের প্রয়োজনীয়তা কমিয়ে দেবে যা কোম্পানির টিসিও ৪০ শতাংশ পর্যন্ত কমিয়ে আনবে।

ইডটকো গ্রুপের সিইও সুরেশ সিধু বলেন, টেলিযোগাযোগ অবকাঠামো শিল্পের চ্যালেঞ্জ মোকাবেলায় ইডটকো ম্যাটেরিয়াল ও উদ্ভাবনী সমাধান নিয়ে নিরীক্ষা অব্যাহত রেখেছে। কার্বন ফাইবার টাওয়ার ওজনে হালকা হওয়ায় ভবনের ছাদে সহজেই স্থাপন করা যাবে এজন্য ছাদের ওপর বাড়তি ওজন নিয়ে উদ্বেগও থাকবে না।

তিনি আরো বলেন, টেলিযোগাযোগ ইকো সিস্টেম নিয়ে মোবাইল নেটওয়ার্ক অপারেশন্স, সরকার, জমির মালিক, রেগুলেটর, গ্রাহক ও সমাজিক উদ্বেগ কমাতে কার্বন ফাইবার টাওয়ার অগ্রণী ভূমিকা পালন করবে। আমাদের কার্যক্রম রয়েছে এমন দেশ গুলোতে নেটওয়ার্ক অপারেটরদের জন্য এই অবকাঠামোটি এক অনন্য সংযোজন।

ইডটকো হল এশিয়ার প্রথম আঞ্চলিক টাওয়ার সেবা সরবরাহকারী প্রতিষ্ঠান, যাদের বাংলাদেশ, শ্রীলঙ্কা,পাকিস্তান, মালয়েশিয়া,কম্বোডিয়া এবং মায়ানমারে ১৬ হাজারেরও বেশি টাওয়ার রয়েছে। প্রতিষ্ঠানটি এই অঞ্চলের যোগাযোগ বিস্তার করতে এবং টেলিযোগাযোগ অবকাঠামো ব্যবহারের কার্যকারিতা বাড়াতে গবেষণা অব্যহত রেখেছে।

Tags: , , , , ,

Related posts

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published.




Top