উড়ুক্কু গাড়ি তৈরি করছে চীন!

উড়ুক্কু গাড়ি, টেলিগ্রাফ, টেরাফুগিয়া, উড়ুক্কু গাড়ির, ট্রানজিশন

এবার উড়ুক্কু গাড়ি তৈরিতে এগিয়ে এসেছে চীন। সম্প্রতি চীনে উড়ুক্কু গাড়ি তৈরি করার জন্য নতুন নকশার পেটেন্ট আবেদন করা হয়েছে। টেলিগ্রাফ অনলাইনের এক খবরে এই তথ্য জানানো হয়েছে। দীর্ঘদিন ধরে মানুষের কল্পনায় স্থান করে নিয়েছিল উড়ুক্কু গাড়ি। যা এতদিন ছিল কেবল মাত্র বৈজ্ঞানিক গল্প কাহিনীতে এখন বাস্তবের জগতেও পরীক্ষা মূলকভাবে চলে এসেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ যান নির্মাতা প্রতিষ্ঠান টেরাফুগিয়া অবশ্য উড়ুক্কু গাড়ি তৈরির কথা জানিয়েছিল।

এবার চীনের গবেষকরা উড়ুক্কু গাড়ি তৈরির পরিকল্পনা করছেন। সাউদার্ন চায়না এভিয়েশন ইন্ডাস্ট্রি গ্রুপ সম্প্রতি উড়ুক্কু গাড়ির নকশা ও প্রযুক্তির জন্য পেটেন্ট আবেদন করেছে। পেটেন্ট আবেদনে উল্লেখ করা হয়েছে, গাড়ি আকাশে ওড়ানোর জন্য দুইটি বড় আকারের পাখা থাকবে। এই পাখা দুইটি গাড়ির নীচে, সামনে ও পিছনের দিকে পরস্পর বিপরীত দিকে ঘুরতে থাকবে। এছাড়াও গাড়ির মাঝ বরাবর দুইটি ছোট আকারের পাখা পাশাপাশি ঘুরতে থাকবে।

এই দুইটি পাখা গাড়ি আকাশে ওড়ানোর সময় চালককে নিয়ন্ত্রণের সুবিধা দেবে। বড় দুইটি পাখার নীচে বসানো বিশেষ প্লেট আকাশে গাড়িটির দিক ঠিক রাখবে। চালক ও যাত্রীদের জন্য এই উড়ুক্কু গাড়িতে কতটুকু জায়গা থাকবে তা এখনই ধারণা করা সম্ভব নয়। তবে প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, এটি উড়ুক্কু গাড়ির প্রাথমিক নকশা মাত্র। আরও উন্নত নকশা করে শিগগিরই উড়ুক্কু গাড়ি তৈরির কাজ শুরু করতে পারে প্রতিষ্ঠানটি। এর আগে অবশ্য যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান টেরাফুগিয়া ট্রানজিশন নামে উড়ুক্কু গাড়ি তৈরির কথা জানিয়েছিল।

টেরাফুগিয়ার দাবি, তারা ট্রানজিশনের পাশাপাশি টিএফএক্স নামে নতুন এক ধরনের উড়ুক্কু গাড়ির নকশা করছে যা রাস্তায় চলবে আবার দ্রুত গতিতে আকাশেও উড়বে। এবং এর জন্য আলাদা রানওয়ের প্রয়োজন পড়বে না। এই গাড়ি চালানোর জন্য আলাদা করে বিমান চালানোর প্রশিক্ষণের প্রয়োজন হবে না। গাড়ি চালানোর ক্ষেত্রে সাধারণ গাড়ি চালানো আর কম্পিউটার চালানোর দক্ষতা থাকলেই হবে। প্রযুক্তি গবেষকরা আশা করছেন, সেইদিন আর বেশি দূরে নেই যেদিন রাস্তার পাশাপাশি আকাশেও উড়বে গাড়ি।

Tags: , , , , ,

Related posts

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published.




Top