কম্পিউটারের ছোট খাটো সমস্যা নিজেই সমাধান করুন

কম্পিউটার, কম্পিউটারের সমস্যা, কম্পিউটারের ছোট খাটো সমস্যা, কম্পিউটার চালু না হলে, সিস্টেম রিস্টোর পয়েন্ট, সিস্টেম ফাইল চেকার, অব্যবহারিত সফটওয়্যার

কম্পিউটার এর সাধারণ কিছু বিষয় জানা থাকলে অনেক সময় বেশ কাজে দেয়। এমন কিছু সাধারণ কৌশল আপনাদের সামনে তুলে ধরলাম, যা প্রয়োগ করলে কম্পিউটারের ছোট খাটো সমস্যা নিজেই সমাধান করতে পারবেন।

কম্পিউটার চালু না হলেঃ

কখনো কখনো কম্পিউটার চালু না হলে সেফ মুড থেকে বুট করা যায়। এজন্য কম্পিউটার স্টার্ট বাটন চাপার পর কিবোর্ড থেকে F8 কি বাটন চাপুন। একটি তালিকা আসবে এখান থেকে Last Known Good Configuration সিলেক্ট করার মাধ্যমে পূর্বে ভাল থাকা উইন্ডোজ ফিরিয়ে আনা যাবে। কম্পিউটার চালু হতে সমস্যা হলে Windows Startup Repair অপশন থেকে তা ঠিক করা যায়। এটি স্টার্টআপ সমস্যা দূর করে কম্পিউটারকে পুনরায় বুট বা চালু করে।

সিস্টেম রিস্টোর পয়েন্টঃ

কম্পিউটার ব্যবহার করতে গেলে আরও অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে, কম্পিউটার ভাল থাকা অবস্থায় সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করে রাখলে প্রয়োজনে তা কাজে লাগতে পারে। এজন্য Start Menu থেকে Accessories এ যান এরপর System Tools থেকে System Restore এ ক্লিক করে অপেন করুন। অথবা উইন্ডোজ সাত বা আটের স্টার্ট মেনুর সার্চ বারে rstrui.exe লিখে এন্টার কি চাপুন।

সিস্টেম রিস্টোর খুলে গেলে Next বাটন চেপে কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর Finish বাটন চাপলে নতুন সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি হবে। ভবিষ্যতে আপনার কম্পিউটার এর উইন্ডোজে যেকোনো ধরণের সমস্যা হলে তৈরি থাকা সিস্টেম রিস্টোর পয়েন্ট থেকে উইন্ডোজকে ফিরিয়ে আনা যাবে।

সিস্টেম ফাইল চেকারঃ

কম্পিউটার এর সিস্টেমগত কোন সমস্যা দেখা দিলে সিস্টেম ফাইল চেকার ব্যবহার করে এই জাতীয় সমস্যার সমাধান করা যায়। সাধারণত কম্পিউটার এর কোন ফাইল ক্ষতিগ্রস্ত অথবা নষ্ট হলে, ভাল ফাইল দিয়ে সিস্টেম ফাইল চেকার এর মাধ্যমে রিপ্লেস বা প্রতিস্থাপিত করে এটি সমাধান করা যায়।

এজন্য স্টার্ট মেনুর সার্চ বারে গিয়ে cmd লিখে এন্টার কি চাপুন। Command Prompt এলে তাতে মাউসের রাইট বাটন ক্লিক করে Run as administrator চেপে অপেন করুন। এবার কমান্ড প্রম্পটে sfc/scannow লিখে এন্টার কি চাপুন। কিছুক্ষণ পর রিপোর্টের মাধ্যমে কম্পিউটারে কোন সমস্যা কিংবা ক্ষতিগ্রস্ত বা নষ্ট ফাইল থাকলে তা ঠিক করে জানিয়ে দেবে।

অব্যবহারিত সফটওয়্যার মুছে ফেলুনঃ

কম্পিউটার এর স্টার্ট মেনুতে ক্লিক করার পর ডান পাশের তালিকা থেকে কন্ট্রোল প্যানেলে গিয়ে ইন্সটল করা সফটওয়্যার বা প্রোগ্রাম গুলো চেক করে নিন। যদি অনাকাঙ্ক্ষিত বা অব্যবহারিত সফটওয়্যার বা প্রোগ্রাম থাকে তাহলে সেগুলো আনইন্সটল বা ডিলেট করে ফেলাটাই উত্তম।

Tags: , , , , ,

Related posts

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published.




Top